পেনড্রাইভ দিয়ে উইন্ডোজ ইন্সটল দিন সফটওয়্যার ছাড়া!!!


নোটবুকে উইন্ডোজ ইন্সটল দেয়ার জন্য পেনড্রাইভ এর বিকল্প নেই কেননা নোটবুকে সিডি-ড্রাইভ থাকে না আর এক্সটারনাল সিডি-ড্রাইভ খুব কম মানুষেরই আছে । তাই শেষ ভরসা পেনড্রাইভ, কিন্তু বেশীর ভাগ মানুষই সফটওয়্যার দিয়ে পেনড্রাইভ বুট করে থাকেন যার ফলে পেনড্রাইভ এর গতি কমে যাই অথবা অনেক সময়ই পেনড্রাইভ নষ্ট হয়ে যাই (আমি নিজে ৩টা নষ্ট করেছি সফটওয়্যার দিয়ে বুট করতে গিয়ে)। তো চলুন দেখা যাক সফটওয়্যার ছাড়া পেনড্রাইভকে বুট করে কিভাবে উইন্ডোজ ইন্সটল করা যাই ।
প্রথমেই প্রয়োজন একটি পেনড্রাইভ। উইন্ডোজ এক্সপির জন্য ৪ জিবি, উইন্ডোজ সেভেন এর জন্য ৮ জিবি ।
পেনড্রাইভ কম্পিউটারের সাথে কানেক্ট করুন এবং কীবোর্ড থেকে Win+R কমান্ড দিয়ে রান ওপেন করুন এবং cmd লিখে ওকে করুন।
Command Prompt ওপেন হবে। এবার Diskpart লিখে এন্টার দিন ফলে Disk এর তালিকা আসবে। Disk0 সবসময় আপনার হার্ডডিস্ক তারপর যতোগুলা রিমুভেবল ডিস্ক কানেক্ট করা থাকবে সিরিয়ালি তার তালিকা দেখাবে Disk1, Disk2 করে । ডানপাশে দেখুন ডিস্ক এর সাইজ দেওয়া আছে । প্রতিটি কমান্ড দেয়ার পর এন্টার দিবেন
এবার লিখুন Select Disk 1 এবং এন্টার দিন (ডিস্ক সিলেক্ট করবে)
তারপর লিখুন Clean (ডিস্ক ক্লিন করবে)
তারপর Create partition primary ( Primary partition Create করবে )
তারপর format recommended (pendrive format করবে)
তারপর Active (Primary partition একটিভ করবে)
তারপর exit (কমান্ড প্রম্পট বন্ধ হবে)
এবার আপনি উইন্ডোজ সেভেন/এক্সপি জেটি বুট করতে চান সেটি ডিস্ক থেকে অথবা যদি কম্পিউটার এ কপি করা থাকে সবগুলো ফাইল কপি করে পেনড্রাইভ এ পেস্ট করে দিন। হয়ে গেল আপনার পেনড্রাইভ বুট। এবার রিস্টার্ট দিন এবং কম্পিউটার বুট এর সময় পেনড্রাইভ দেখিয়ে দিন । কম্পিউটারভেদে বুট মেনু সাধারণত Delete/ F10/ F12 হয়ে থাকে।
*** নোটবুক ব্যবহারকারীদের উচিত কম্পিউটার এর অন্য কোন ড্রাইভে যে ওএস টি আপনারা ব্যবহার করেন তা কপি করে রাখা । কেননা প্রয়োজনের সময় সিডি ড্রাইভ নেই বলেই আপনারা এটি ব্যবহার করবেন।
Share this article :

Post a Comment

 
Copyright © 2014. Solution - All Rights Reserved
Template Created by CHOION