বানিয়ে নিন নিজের প্রক্সি (Proxy) সার্ভার |

বাংলাদেশে এখনো ইন্টারনেট যোগাযোগের ক্ষেত্রে সীমিত ব্যান্ডউইথ এবং ধীরগতি একটা সমস্যাই বটে। তবে এই সীমাবদ্ধতা কাটানো যায় ওয়েব ক্যাশিং প্রক্সি সার্ভার তৈরি করে। ক্যাশিং প্রক্সির কাজ হলো যে ওয়েব পেজ দেখা হয়েছে বা হচ্ছে তা ক্যাশ মেমোরিতে সংরক্ষণ করে রাখা এবং আবার ওই পেজ খুললে সেখান থেকেই দ্রুত সরবরাহ করা। এর ফলে ব্যান্ডউইথ সাশ্রয়ের পাশাপাশি দ্রুতগতিতে ওয়েব পেজ দেখা সম্ভব হয়। এর জন্য প্রয়োজন হবে Squid Caching Proxy নামে একটি মুক্ত সফটওয়্যার প্যাকেজ। ডাউনলোড করতে হবে http://goo.gl/orm7WL ঠিকানার ওয়েবসাইট থকে। এর আকার ২ মেগাবাইট।
স্কুইড ২.৭ সংস্করণের জিপ ফাইলটিকে এক্সট্রাক্ট করে squid ফোল্ডারটিকে কপি করে C:\Windows Folder  এ রাখুন। squid ফোল্ডারে etc নামে আরেকটি সাবফোল্ডারে চারটি কনফিগারেশন ফাইল আছে। এগুলোকে Rename করে নামের শেষে .default ফাইল এক্সটেনশন মুছে শুধু .conf পর্যন্ত রাখতে হবে। তারপর squid.conf ফাইলটি নোটপ্যাড দিয়ে খুলে একটু সম্পাদনা করতে হবে। squid ফাইলটি নোটপ্যাডে খোলা অবস্থায় Ctrl+F চেপে Find বক্সে লিখুন http_access deny all এবং দুবার এন্টার করুন।
লক্ষ করুন, হাইলাইট করা লাইনটির আগে কোনো # চিহ্ন নেই। এখানে deny শব্দটি পরিবর্তন করে লিখুন http_access allow all এবং সেভ করুন। এবার স্টার্ট বাটনে ক্লিক করে সার্চ বক্সে cmd লিখে কমান্ড প্রম্পট টুলসটি এলে তাতে রাইট বাটন চেপে Run as administrator দিয়ে খুলুন। সেখানে প্রথমে 
cd c:/squid/sbin লিখে এন্টার করুন। তারপর squid -i লিখে এন্টার চাপলে এই প্যাকেজটি উইন্ডোজ সার্ভিস হিসেবে রেজিস্ট্রিতে ঢুকে যাবে। এখন squid -z লিখে এন্টার চাপতে হবে। এবার স্টার্ট বাটনে ক্লিক করে সার্চ বক্সে Services লিখে এন্টার করুন। সেখান থেকে Squid খুঁজে বের করে দুই ক্লিক করে খুলুন। স্টার্টআপ টাইপ Automatic এবং সার্ভিস স্ট্যাটাস Start করে ওকে করুন।
ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) ফায়ারফক্স হলে Firefox>Options>Options>Advanced> Network>Settings-এ গিয়ে Manual Proxy Configuration নির্বাচন করে Http Proxy বক্সে লিখুন localhost এবং পোর্ট বক্সে লিখুন ৩১২৮ (স্কুইড সেবার পূর্বনির্ধারিত পোর্ট হলো ৩১২৮)। Use this proxy server for all protocols-এ টিক দিয়ে ওকে করুন। আর ইন্টারনেট এক্সপ্লোরার হলে Tools>Internet Options>Connections>LAN Settings>Proxy Server-এ টিকচিহ্ন দিয়ে অ্যাড্রেস বক্সে localhost এবং পোর্ট ৩১২৮ লিখে ওকে করুন। তৈরি হলো নিজস্ব ওয়েব ক্যাশিং প্রক্সি সার্ভার, স্কুইড।
যদি একাধিক কম্পিউটার ল্যানে (লোকাল এরিয়া নেটওয়ার্ক) যুক্ত থাকে তাহলে অন্যান্য কম্পিউটারে একইভাবে প্রক্সি সেটিং পরিবর্তন করে শুধু localhost এর বদলে স্কুইড যে কম্পিউটারে কনফিগার করা আছে তার আইপি ঠিকানা ব্যবহার করতে হবে। প্রক্সি সার্ভার ব্যবহার করতে না চাইলে ব্রাউজারের সেটিংস আবার আগের মতো করে দিন। স্কুইড সেবাটি উইন্ডোজ রেজিস্ট্রি থেকে মোছার প্রয়োজন হলে Administrator হিসেবে কমান্ড প্রম্পট খুলে সেখানে sc delete squid লিখে এন্টার করলে সেবাটি মুছে যাবে।
Share this article :

Post a Comment

 
Copyright © 2014. Solution - All Rights Reserved
Template Created by CHOION