মোবাইলের তথ্য মুছবেন যেভাবে

আপনার মোবাইল ফোনে ছবি, ভিডিওসহ নানা তথ্য জমা থাকে। মোবাইল ফোনটি বিক্রির আগে বা কাউকে দেওয়ার আগে কীভাবে মুছে ফেলবেন সব তথ্য? অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ডিফল্ট আকারে তথ্য মোছার যে টুল থাকে তা দিয়ে তথ্য মুছলেও পরিপূর্ণভাবে সব তথ্য মোছে না। নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা অ্যাভাস্টের গবেষকেরা জানিয়েছেন, পুরোনো ফোন থেকে ব্যক্তিগত তথ্য মুছে ফেলতে অ্যান্ড্রয়েডের ফ্যাক্টরি রিসেট টুলটিও যথেষ্ট নয়। তথ্য মুছে ফেলা পুরোনো মোবাইল থেকেও সহজ উপায়ে তথ্য উদ্ধার করা সম্ভব। কিন্তু ফ্যাক্টরি রিসেট করার আগে কয়েকটি প্রক্রিয়া অনুসরণ করলে মোবাইল ফোন আরও নিরাপদ করে তোলা যায়। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটের বিশেষজ্ঞরা এ বিষয়ে পরামর্শ দিয়েছেন।

মোবাইল ফোন এনক্রিপটিংপ্রথম ধাপ: এনক্রিপটিং

মোবাইল ফোনের তথ্য মুছে ফেলার আগে বা ফ্যাক্টরি রিসেট করার আগে তা এনক্রিপ্ট করে নিতে পারেন। আপনার পণ্যের সব ডাটা এনক্রিপ্ট করার সুবিধা দেয় অ্যান্ড্রয়েড। অ্যান্ড্রয়েডের সিকিউরিটি সেটিংস থেকে ডাটা এনক্রিপ্ট করা যায়। এতে মোবাইল বা ট্যাব প্রতিবার চালু করার সময় ডাটা বা তথ্যে ঢুকতে আলাদা করে পাসওয়ার্ড ও পিন দেওয়ার প্রয়োজন পড়ে। এনক্রিপশন করা থাকলে ফোন যদি দুর্বৃত্তের হাতে পড়ে এবং একবার বন্ধ করে তা আবার চালু করে তবে পিন বা পাসওয়ার্ড ছাড়া তথ্য চুরি করতে পারবে না। ডাটা এনক্রিপশন করলে ফোনের গতি কিছুটা কমে যেতে পারে।
অ্যান্ড্রয়েড ফোনটিকে এনক্রিপ্ট করতে প্রথমে সেটিংসে যান। সেটিংস থেকে সিকিউরিটিতে গিয়ে এনক্রিপ্ট ফোন নির্বাচন করে দিলে ফোন এনক্রিপ্ট করা হয়ে যাবে। অন্যান্য মোবাইলে বিভিন্ন অপশনের নিচে এই ফিচারটি পাওয়া যাবে।

ফ্যাক্টরি রিসেটদ্বিতীয় ধাপ: ফ্যাক্টরি রিসেট

ডাটা এনক্রিপ্ট করার পরের ধাপে এসে আপনি ফোনটিকে ফ্যাক্টরি রিসেট করতে পারেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সেটিংস মেনুর ব্যাকআপ অ্যান্ড রিসেট অপশনে গিয়ে ফ্যাক্টরি ডাটা রিসেট করে দিলে সব তথ্য মুছে যাবে। ফ্যাক্টরি রিসেট করার আগে একটি বিষয় মনে রাখতে হবে, এই অপশনটি আপনার ফোনের যাবতীয় তথ্য মুছে ফোনটিকে ফ্যাক্টরি থেকে সদ্য বের হওয়া অবস্থায় নিয়ে যাবে, তাই ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে প্রয়োজনীয় তথ্যের ব্যাকআপ রাখুন।

তৃতীয় ধাপ: ডামি তথ্য ভর্তি

অধিকাংশ ব্যক্তির ক্ষেত্রেই তথ্য মুছে ফেলার জন্য প্রথম ও দ্বিতীয় ধাপই যথেষ্ট। কিন্তু অতিরিক্ত আরেকটি নিরাপত্তা ধাপ রয়েছে যা আপনার পুরোনো ফোনের তথ্য মুছে ফেলার আগে বাড়তি নিরাপত্তা যোগ করতে পারে। আপনার মোবাইল ফোনে কিছু ভুয়া ছবি, কন্টাক্ট প্রভৃতি লোড করতে পারেন। কিন্তু কেন ডামি ছবি বা তথ্য আপলোড করবেন?

চতুর্থ ধাপ: আবার ফ্যাক্টরি রিসেট

ডামি তথ্য লোড করার পর আবার আপনার ফোনটিকে ফ্যাক্টরি রিসেট করুন। ফ্যাক্টরি রিসেট করার ফলে আপনার আপলোড করা ডামি তথ্যগুলোও ফোন থেকে মুছে যাবে। এতে যে সুবিধা হবে তা হচ্ছে, ডামি কনটেন্টের নিচে চাপা পড়ে যাবে আপনার মূল তথ্য। কেউ চাইলে আপনার তথ্য আর খুব সহজে উদ্ধার করতে পারবে না। কারও পক্ষে আপনার তথ্য বের করে আনার বিষয়টি হয়ে যাবে অধিক জটিল।
এই প্রক্রিয়া সম্পন্ন করার পরও ভয় পাচ্ছেন? ওপরের প্রক্রিয়াগুলো তিন বা চারবার অনুসরণ করতে পারেন কিংবা যতবার খুশি। তবে প্রথম দুটি ধাপ সম্পন্ন করলেই যথেষ্ট। তবে পুরোনো ফোন বিক্রি করতে না চাইলে তা অকেজো করে ফেলা উচিত বলে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন।
Share this article :

+ comments + 1 comments

Anonymous
April 12, 2022 at 2:48 AM

মোবাইলের তথ্য মুছবেন যেভাবে - Solution >>>>> Download Now

>>>>> Download Full

মোবাইলের তথ্য মুছবেন যেভাবে - Solution >>>>> Download LINK

>>>>> Download Now

মোবাইলের তথ্য মুছবেন যেভাবে - Solution >>>>> Download Full

>>>>> Download LINK QN

Post a Comment

 
Copyright © 2014. Solution - All Rights Reserved
Template Created by CHOION