অ্যান্ড্রয়েড অ্যাপ হঠাৎ না চললে |

..এখনকার স্মার্টফোন যেন ছোটখাটো একটি কম্পিউটারই। অন্য সব কম্পিউটারের মতো স্মার্টফোনেও মাঝেমধ্যে এটা-সেটা ঠিকমতো করতে পারে না। ফাইল নষ্ট হয়ে যায় বা খোলা যায় না এমন। যে অ্যাপ হয়তো এক সপ্তাহ আগেও চলছিল মসৃণভাবে, পরে দেখা গেল সেটা আর কিছুতেই চালানো যাচ্ছে না। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনে কোনো অ্যাপ যদি হঠাৎই কাজ না করে এবং অ্যাপটি যদি বন্ধ করে আবার চালিয়েও কিছু না হয়, তাহলে অ্যাপের ক্যাশ মেমোরি মুছে একটা সমাধান বের করা যেতে পারে।
কাজটা করতে হলে অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস অ্যাপ খুলতে হবে। সেটিংস থেকে ডিভাইস অংশের নিচে থাকা অ্যাপস অপশনটি চাপতে হবে। এখান থেকে যে অ্যাপটি সমস্যা করছে, সেটি খুঁজে বের করুন। পর্দার বাঁয়ে বা ডান দিকে টেনে ডাউনলোডেড, এসডি কার্ড, রানিং অথবা অল—এই কয়টি বিভাগে অ্যাপগুলো পাওয়া যাবে। নির্দিষ্ট অ্যাপটি চাপলে অ্যাপ ইনফো নামে একটি পর্দা আসবে। এখানে অ্যাপের কারিগরি বর্ণনা থাকবে। যেমন: অ্যাপের সংস্করণ, অ্যাপটি কতটুকু জায়গা দখল করে আছে ইত্যাদি। একটু নিচে ক্যাশ অংশে ক্লিয়ার ক্যাশ বোতামটি চেপে ওই অ্যাপের ক্যাশ মেমোরি মুছে দিন।
সবশেষে আবার মূল পর্দায় ফিরে গিয়ে অ্যাপটি চালু করে দেখুন। যদি না চলে, তাহলে সেটিংসে গিয়ে অ্যাপ ইনফো থেকে ক্লিয়ার ডেটা এবং ক্লিয়ার ক্যাশ—দুটিই চেপে দিন। এর পরও যদি কাজ না করে, তবে সেটি আনইনস্টল করে গুগল প্লে স্টোর থেকে নামিয়ে আবার ইনস্টল করে নিন। 
Share this article :

Post a Comment

 
Copyright © 2014. Solution - All Rights Reserved
Template Created by CHOION