আমাদের অনেকেরই কম্পিউটার শর্টকাট ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে থাকে।আমার নিজের কম্পিউটারটিরে এই সমস্যা ছিল।আমার নিজের প্যানড্রাইভ লাগানোর সাথে সাথে এই শর্ট কাট গুলো এসে যেত তাই আমি প্যান ড্রাইভ কে ফরমেট দিই ফরমেট হল সকল ফাইল এবং ফোল্ডার ডিলেট হয়ে গেল কিন্তু কিছু ক্ষণ পর আবার একই অবস্থা উনারা আবার ফিরে আসেন।উনারা এমনই মেহমান আপনি যতই ধাক্কা-ধাক্কি করেন না কেন উনারা যাবে না আবার ফিরে আসবে।এটা কে আপনি ভাইরাস মনে করেতে পারেন আসলে এটি ভাইরাস নয় VBS script।  যদি আপনি এই সমস্যার মুখমুখি হন তাহলে আপনাকে যা করতে হবে তার টিপ পর্যায়ক্রমে দেওয়া হলঃ-
আমার পেন্ড্রাভে এই রকম ভাইরাসছিল যা আমার কাছে অনেকটা বিরক্তির কারন হয়ে দাড়ায়। এবং আমার  বন্ধুরা  আমার পিসি তে ওদের প্যানড্রাই সংযোগ দিত না ভয়ে যদি ভাইরাস ডুকে যায়।
recyler-virus
আপনার কম্পিউটার যদি এই ধরনের সমস্যার সম্মুখিন না হয়। তাহলে আগে থেকেই সতর্ক অবস্থা নিন যাতে করে এই সমস্যা সৃষ্টি না হয়।
1. Start থেকে RUN এ যান। একটি উইন্ডো আসবে।
2. RUN এর মধ্যে wscript.exe লিখে এন্টার চাপুন।
3. stop script after specified number of seconds: এ 1 এর মধ্য ঠিক চিহ্ন দিয়ে apply করুন।
এখন থেকে কোন শর্টকাট ভাইরাস আপনার কম্পিউটারে প্রবেশ করবে না।
Large Buttonআক্রান্ত কম্পিউটার এর  ক্ষেত্রেঃ
virus1
আপনার পিসির ctrl+shift+esc প্রেস করুন। process ট্যাবে গিয়ে show process for all user প্রেস করুন। সেখান থেকে wscript.exe ফাইলটি খুজে বের করে সিলেক্ট করুন এবং End process এ ক্লিক করুন।
Screenshot_2
এখন আপনি কম্পিউটারের C:/ ড্রাইভে যান।
Screenshot_3
সার্চবক্সে wscript লিখে সার্চ দিন এবং  সার্চবক্সে wscript নামের যত গুলো ফাইলফাইল পাবেন তা ডিলেট করে দিন { shift+delete বা Delete কী এর সাহায্যে } । যে  সকল ফাইল delete হবে না সেগুলো skip করে দিন। এবার RUN এ যান। wscript.exe লিখে এন্টার চাপুন। stop script after specified number of seconds: এ 1 দিয়ে apply করুন।
pen-drive

পেনড্রাইভটি কম্পিউটারের সাথে সংযুক্ত করুন তারপর cmd তে যান।পেনড্রাইভের ড্রাইভ লেটারটি লিখে enter দিন। (যেমন: এটি হতে পারে I:/)এবার উল্লেখিত কোডটি সঠিকভাবে লিখুন। কোডঃ attrib -s -h /s /d *.* তারপর enter কী চাপুন। এবার দেখুন পেনড্রাইভে রাখা ফাইলগুলো পুনরায় দেখাচ্ছে কিনা? দেখালে ডাটাগুলো সংরক্ষণ করে পেনড্রাইভ ফরম্যাট করে দিন।