যা আপনার গুরুত্ব পূর্ণ ফাইলের নিরাপত্তা নিশ্চিত করেবে। যার মাধ্যমে আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনার ফালই কেউ ওপেন করতে পারবে না ।আর যদি আপনি চান যে আপনার ফাইল কে দেখুক কিন্তু কোন প্রকার Modify বা Change না করুক তাও করতে পারেন।
কারণ আমরা অনেক সময় কাউকে ফাইল দেখতে দিলে দেখা যায় যে ফাইলের অনেক কিছু পরিবর্তন করে ফেলেছে যা আমাদের অনেকটা বিরক্তির কারণ হয়ে দাড়ায়।
তাহলে চলুন দেখা যাক কিভাবে ফাইল কে নিরাপদে রাখতে পারিঃ
প্রথমে আপনি মাক্রোসফ্‌ট অফিস ওপেন করুন এবং Tools মেনু থেকে Option এ ক্লিক করুন
11
তারপর দেখবেন একটি ডায়গবক্স আসবে .সেখান থেকে আপনাকে Security তে ক্লিক করুন। সেখানে দেখবেন দুটি পাসওয়ার্ড এর স্থান দেখাবে।
2
প্রথম Password এর ঘরে যদি Password দিয়ে ওকে তে ক্লিক করুন। যখনই এই ফাইলটি ওপেন করতে চাইবেন টিক তখনই
Password চাইবেন তা সঠিক ভাবে দিতে না পারলে ফাইলটি ওপেন হবে না।
দ্বিতীয় পার্সওয়ার্ড এর ঘরে বাম পাশে লিখা আছে Password To modify। এখানে Password দিয়ে যদি আপনি ওকেতে ক্লিক করে ফাইলটি সেইভ করে বন্ধ করে দিন। এই পার্সওয়ার্ড এক্টিভ থাকা অবস্থায় ফাইলটি ওপেন করতে চাইলে পার্সওয়ার্ড চাইবে কিন্তু আপনি পার্সওয়ার্ড না দিয়ে ফাইল ওপেন করতে চাইলে ওপেন করতে পারেন । আসুন দেখে নিই কিভাবে ওপেন করবেন>
3
কি দারুন পার্সওয়ার্ড না দিয়েই ফাইল ওপেন করে ফেলেছেন।তাই না কিন্তু দেখেন তো ফাইল Change করতে পারেন কিনা। ও ফাইলের লেখা ও পরিবর্তন করেছেন ভালই তো সেইভ করেন দেখি কি হল এই ফাইলে সেইভ হচ্ছে না।
ভাই সমস্যা তো এই জায়গায়। কিন্তু পার্সওয়ার্ড দিয়ে ফাইল ওপেন করেন দেখবেন ফাইলের কাজ সম্পাদন বা Edit করে ফাইল সেভ করেন দেখবেন ফাইলটি Change হয়ে যাবে।
কি দারুন সিস্টেম তাই না। একটাতে পার্সওয়ার্ড দিলে ফাইল ওপেন হবে না আর আরেক টাতে পার্সওয়ার্ড দিলে ফাইল ইডিট বা সম্পাদন করা যাবে না।আজ আর এই পরর্যন্ত।