নিজের FTP সার্ভার ।

ওয়েবসাইট দেখার সফটওয়্যার বা ব্রাউজার দিয়ে বিভিন্ন ফাইল ভাগাভাগির সহজ একটা মাধ্যম হলো এফটিপি সার্ভার। বাসা বা অফিসে থাকা কোনো কম্পিউটার থেকে একাধিক কম্পিউটারে কখনো কখনো ফাইল আদান-প্রদান করতে হয়। পেনড্রাইভ বা অন্য কোনো মাধ্যমে বারবার এসব ফাইল আনা-নেওয়া করা কিছুটা বিড়ম্বনার। এসব কম্পিউটার যদি একই নেটওয়ার্কে থাকে অর্থাৎ লোকাল এরিয়া নেটওয়ার্ক-ল্যানে যুক্ত থাকে, তবে এফটিপি সার্ভার তৈরি করে নিলে ব্যাপারটার একটা সুরাহা হয়। উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৭ এবং ৮-এ নিজস্ব এফটিপি সার্ভার সুবিধা চালু করা যায়।
কাজটি শুরু করার আগে ডেস্কটপে একটি নতুন ফোল্ডার তৈরি করে নিন। এরপর Windows Key + R চেপে রান চালু করে cmd লিখে এন্টার করুন। সেখানে ipconfig লিখে এন্টার করলে চালু থাকা নেটওয়ার্ক কার্ডের আইপি (ইন্টারনেট প্রটোকল) ঠিকানাটি জেনে নিন, যেমন 192.168.1.101। এবার কন্ট্রোল প্যানেলে গিয়ে Programs and Features ক্লিক করে বাঁয়ে ওপরে থাকা Turn Windows features on or off চালু করুন। সেখান থেকে Internet Information Services অপশনটির যোগ চিহ্নে ক্লিক করে বিস্তৃত করুন। FTP Server, Web Management Tools, World Wide Web Services সব কটি অপশন বেছে নিন। এবার শুধু এফটিপি অপশনটি বিস্তৃত করে FTP Extensibility, FTP Service অপশন দুটিতে ক্লিক করুন। OK করে কিছুক্ষণ অপেক্ষা করলেই সুবিধাগুলো চালু হওয়ার বার্তা দেখাবে।
এখন আবার কন্ট্রোল প্যানেলে গিয়ে Administrative Tools-এ ক্লিক করে সেখান থেকে Internet Information Services (IIS) Manager চালু করুন। বাঁয়ে থাকা অপশনটি বিস্তৃত হওয়ার পর Sites অপশনটিতে ডান ক্লিক করে Add FTP Site অপশন বাছাই করুন। এবার এফটিপি সাইটের একটি নাম দিয়ে একটু আগে তৈরি করা ফোল্ডারটির অবস্থান দেখিয়ে দিন।
পরের ধাপে কম্পিউটারের আইপি ঠিকানাটা বসান বা নিচের মেনু থেকে নির্বাচন করুন এবং No SSL বাছাই করে নেক্সট চাপুন। অথেনটিকেশন অপশনে Basic, অ্যালাউ অ্যাকসেস টু মেনু থেকে Specific users এবং তার নিচে বর্তমান কম্পিউটার ব্যবহারকারীর নাম লিখুন, পারমিশনে Read, Write দুটিতেই টিক দিয়ে শেষ করুন। আবার কন্ট্রোল প্যানেলে গিয়ে উইন্ডোজ ফায়ালওয়াল চালু করুন। বাঁয়ে ওপরে থাকা Allow an app or feature... লিংকে ক্লিক করে তালিকায় থাকা এফটিপি সার্ভারের সব কটি অপশনে টিক দিয়ে ওকে করুন। এখন পছন্দের ব্রাউজার চালু করে তাতে লিখুন ftp://192.168.1.101 (এখানে নিজ কম্পিউটারটির আইপি ঠিকানা বসাতে হবে) এবং এন্টার করুন। ইউজারনেম এবং পাসওয়ার্ডের ঘরে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিন। এভাবে ডেস্কটপটির ফোল্ডারে থাকা সব ফাইল এখন ব্রাউজারের মাধ্যমে ল্যানে যুক্ত অন্য কম্পিউটার থেকেও দেখা এবং নামানো যাবে। 
Share this article :

Post a Comment

 
Copyright © 2014. Solution - All Rights Reserved
Template Created by CHOION