কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইনস্টল করা ।

কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হিসেবে ওয়ার্ডপ্রেস বেশ জনপ্রিয়।  ইন্টারনেটে আউটসোর্সিংয়ের কাজ   যেখানে পাওয়া যায় সেই মার্কেটপ্লেসগুলোতেও ওয়ার্ডপ্রেসের অনেক কাজ থাকে।ওয়েবসাইট তৈরির জন্য তুলনামূলক অনেক সহজ হলো ওয়ার্ডপ্রেস। কারণ, এর মাধ্যমে অনেক সহজেই ওয়েবসাইট তৈরি করা যায় কোনো রকম প্রোগ্রামিংয়ের ধারণা ছাড়াই। ওয়ার্ডপ্রেস শেখার জন্য আপনার কম্পিউটারে xampp সফটওয়্যারটি ইনস্টল করে তারপর ওয়ার্ডপ্রেস ইনস্টল করে চর্চা করতে পারেন।
ওয়ার্ডপ্রেস ইনস্টল করার জন্য প্রথমে http://abcomputertips.blogspot.com/2013/04/installing-wordpress.html ঠিকানা থেকে xampp সফটওয়্যারটি আপনার কম্পিউটারে ডাউনলোড করে ইনস্টল করুন। তারপর ইন্টারনেট ব্রাউজার ওপেন করে http://localhost/phpmyadmin ঠিকানা থেকে Databases-এ ক্লিক করুন। এখন Create database-এ কোনো নাম (যেমন database) লিখে Create বাটনে ক্লিক করুন। তাহলে database নামে একটি ডেটাবেস তৈরি হয়ে যাবে।
এখন http://wordpress.org/download ঠিকানা থেকে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করে আনজিপ করে সি ড্রাইভের htdocs (C:/xampp/htdocs) ফোল্ডারের ভেতরে পেস্ট করুন। এখন আবার ইন্টারনেট ব্রাউজার ওপেন করে http://localhost/wordpress/ ঠিকানায় যান। তারপর Create a Configuration File বাটনে ক্লিক করুন। তারপর Let¤s go! বাটনে ক্লিক করুন। নতুন পেজ ওপেন হলে Database Name-এ আপনার ডেটাবেসের নাম (database) লিখুন। User Name-এ root লিখুন। Password-এ কোনো কিছু লেখার দরকার নেই। আর কোনো কিছু পরিবর্তন করার দরকার নেই। এখন Submit বাটনে ক্লিক করুন। তারপর Run the install বাটনে ক্লিক করুন। নতুন পেজ ওপেন হলে Site Title-এ কোনো কিছু লিখুন। Username-এ admin এবং Password-এ দুবার পাসওয়ার্ড লিখুন। Your E-mail-এ আপনার ই-মেইল আইডি লিখুন। এখন Install Wordpress-এ ক্লিক করুন। ওয়ার্ডপ্রেস ইনস্টল হয়ে যাবে। এখন ওয়ার্ডপ্রেসে লগইন করার জন্য http://localhost/wordpress/wp-login.php ঠিকানায় যান। এখানে Username-এ admin এবং Password-এ আপনার দেওয়া পাসওয়ার্ড লিখে Log In বাটনে ক্লিক করুন। তাহলে ওয়ার্ডপ্রেসে লগইন হয়ে যাবে। তারপর ড্যাসবোর্ড থেকে পছন্দমতো করে পোস্ট, পেজ যোগ করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সাজাতে পারেন।
Share this article :

Post a Comment

 
Copyright © 2014. Solution - All Rights Reserved
Template Created by CHOION